August 26, 2019, 5:19 am

আইসিসি বিশ্বকাপ ট্রফি।

বাংলাদেশে আইসিসি বিশ্বকাপ ট্রফি আসবে ১৭ অক্টোবর

।। খেলাধুলা ডেস্ক ।।

আইসিসি বিশ্বকাপের ১২তম আসরটি ইংল্যান্ডের মাটিতে বসবে আগামী বছরের ৩০ মে। তার আগে শুরু হচ্ছে বিশ্বকাপের ‘ট্রফি ট্যুর’। ২৭ আগস্ট এর প্রথম গন্তব্য হবে ওমানের মাসকটে। এরপর আগামী ৯ মাসে বিশ্বের বিভিন্ন শহরে ঘুরে বেড়াবে সোনালি রঙয়ের এই ট্রফি।

২০১৯ সালের ৩০ মে থেকে ১৪ জুলাই ইংল্যান্ডের মাটিতে বসবে ক্রিকেটের এই যজ্ঞ। আর এই আসরকে সামনে রেখেই বিশ্বকাপ ট্রফি নামছে বিশ্ব ভ্রমণে। আসবে বাংলাদেশেও।সোমবার (২৭ আগস্ট) আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের সদর দপ্তর দুবাই থেকে শুরু হবে বিশ্বকাপ ট্রফির যাত্রা। পাঁচটি মহাদেশের ২১টি দেশের ৬০টি শহর ভ্রমণ করবে এটি। এই ভ্রমণ শেষে ইংল্যান্ডের বিখ্যাত লর্ডস ক্রিকেট গ্রাউন্ডে প্রবেশ করবে।

বৈশ্বিক ভ্রমণের অংশ হিসেবে আইসিসি বিশ্বকাপ ট্রফি বাংলাদেশে আসবে ১৭ অক্টোবর। ক্রিকেটাপ্রেমীদের দেখার জন্য এই ট্রফি থাকবে ১৭ থেকে ২৩ অক্টোবর। এর মধ্যে ঢাকায় থাকবে ১৭-১৯ অক্টোবর, খুলনায় ২০ অক্টোবর, সিলেটে ২১ অক্টোবর এবং চট্টগ্রামে ২২ ও ২৩ অক্টোবর। ট্রফির সঙ্গে ছবি তোলার ব্যবস্থা থাকবে।

এই ভ্রমণে শুধু ক্রিকেট খেলুড়ে দেশই নয়, ক্রিকেট খেলা ছাড়া দেশেও যাবে এই ট্রফি। ২১টি দেশের মধ্যে ১১টি দেশেই ক্রিকেট তেমন পরিচিত ও জনপ্রিয় নয়।তবে অবাক করা বিষয় বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করলেও আফগানিস্তানে যাচ্ছে না সোনালি এই ট্রফিটি।

দুবাই থেকে যাত্রা শুরু করে প্রথমেই ট্রফি পৌঁছাবে ওমানের রাজধানী মাসকট হয়ে যুক্তরাষ্ট্র, রোয়ান্ডা, নাইজেরিয়া, ফ্রান্স, বেলজিয়াম, নেপাল ও জার্মানিতেও যাবে ট্রফিটি। এ ছাড়া ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, পাকিস্তান, ভারত, বাংলাদেশ, নেদারল্যান্ডস, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, দক্ষিণ কোরিয়া,দক্ষিণ আফ্রিকা, কেনিয়া, জ্যামাইকা ও বারবাডোজ সফর করবে এটি। এরপর বিশ্বকাপ শুরুর ১০০ দিন আগে ১৯ ফেব্রুয়ারি ট্রফি পৌঁছাবে ইংল্যান্ডে।

রূপসা’র আরো সংবাদ