November 21, 2019, 11:37 am

টানা ৬ ম্যাচ নিজেদের পোস্ট অক্ষত রাখলো বাংলাদেশের কিশোরীরা

।। খেলাধুলা ডেস্ক ।।

বালিকাদের দক্ষিণ এশিয়ার টুর্নামেন্টে গোল না খাওয়ার রেকর্ড আরো মজবুত করলো বাংলাদেশ। সোমবার নেপালকে ৩-০ গোলে হারিয়ে টানা ৬ ম্যাচ নিজেদের পোস্ট অক্ষত রাখলো বাংলাদেশের কিশোরীরা।

সাফ অনূর্ধ্ব-১৫ বালিকা চ্যাম্পিয়নশিপের এটি দ্বিতীয় আসর। প্রথম আসর বসেছিল গত বছর ডিসেম্বরে ঢাকায়। ওই আসরে বাংলাদেশ হয় অপরাজিত চ্যাম্পিয়ন। বাংলাদেশ প্রথম রাউন্ডে ৩ ম্যাচে করেছিল ১২ গোল। প্রথম ম্যাচে নেপালকে ৬-০ গোলে, দ্বিতীয় ম্যাচে ভুটানকে ৩-০ গোলে, তৃতীয় ম্যাচে ভারতকে ৩-০ গোলে হারিয়ে শীর্ষে থেকে ফাইনালে উঠেছিল বাংলাদেশের কিশোরীরা। ফাইনালে ভারতকে ১-০ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয় বাংলাদেশ।

ভুটানে শিরোপা ধরে রাখার লক্ষ্যে ভালোভাবেই এগিয়ে চলছে লাল-সবুজ জার্সিধারী কিশোরীরা। প্রথম ম্যাচে নবাগত পাকিস্তানকে ১৪-০ গোলে বিধ্বস্ত করে দ্বিতীয় ম্যাচে নেপালকে হারালো ৩-০ ব্যবধানে। এ নিয়ে সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপে টানা ৬ ম্যাচ জিতলো বাংলাদেশ। ৬ ম্যাচে ৩০ গোল দিয়েছে বাংলাদেশ। কোনো দলই চিনতে পারেনি বাংলাদেশের গোলপোস্ট। ৫৪০ মিনিট নিজেদের পোস্ট অরক্ষিত রেখে এগিয়ে চলছে বাংলাদেশের কিশোরীরা।

এদিন প্রথমার্ধে বাংলাদেশকে তেমন সুবিধা করতে দেয়নি নেপাল। বেশ কয়েকটি আক্রমণ গড়েও প্রথম ৪৫ মিনিটে কেবল একটি গোল আদায় করে তহুরা-মারিয়ারা। বাংলাদেশকে ঠেকাতে প্রতিপক্ষের ডিফেন্ডারদের ছিল সজাগ দৃষ্টি। বরং ৪৩ মিনিটে নেপালের একটি ফ্রি কিক বাংলাদেশের পোস্টে লেগে ফিরে যায়। এর কিছুক্ষণ পর কপাল খোলে বাংলাদেশের।
বাঁ প্রান্ত থেকে অধিনায়ক মারিয়া মান্ডার কর্নারের বল দেওয়া-নেওয়া করে ঘুরে আসে তার কাছেই। ডিবক্সের বাইরে থেকে তার ক্রসে পোস্টের সামনে থেকে তহুরা খাতুনের হেড জালে জড়ায়।
বিরতির পর বাংলাদেশ আরও বেশি আক্রমণে যায়। এ আক্রমনের প্রতিরোধ গড়তে পারেনি নেপাল।
খেলার ৫১ মিনিটের মাথায় তহুরার শট নেপালি ডিফেন্ডার প্রতিহত করলে ফিরতি বল পান মারিয়া। বাঁ পায়ের জোরালো শটে গোলরক্ষককে পরাস্ত করে ২-০ গোলে বাংলাদেশকে এগিয়ে দেন অধিনায়ক।
খেলার ৬৭ মিনিটের মাথায় ডিফেন্ডার আঁখি খাতুনের পাস ডান পায়ে রিসিভ করে নেপালি ডিফেন্ডারকে ফাঁকি দিয়ে ডিবক্সে ঢোকেন সাজেদা খাতুন। তাৎক্ষণিক প্রতিপক্ষের গোলরক্ষক তাকে ঠেকাতে সামনের দিকে এগিয়ে যান। কিন্তু সাজেদা খাতুন বাঁ পাশ দিয়ে বল জালে জড়িয়ে দেন। শেষ পর্যন্ত ৩-০ গোলে জয় নিয়ে মাঠ ছাড়েন বাংলাদেশি মেয়েরা
এদিকে নেপালে চলমান অনূর্ধ্ব-১৫ মেয়েদের সাফ ফুটবলে নেপালকে ৩-০ গোলে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ায় বাংলাদেশ দলকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার রাতে প্রধানমন্ত্রীর প্রেস উইংসূত্রে এ তথ্য জানা গেছে।

রূপসা’র আরো সংবাদ